মৃত্যুর পরও মানুষের শরীর এক বছর নড়াচড়া করে!

জন্ম নিলেই মৃত্যু অনিবার্য-এই চিরন্তন সত্যটি সবারই জানা। তার পরও প্রশ্ন জাগে, মৃত্যুর পর মানুষের কী হয়? মানুষ কোথায় যায়? পরজগত আসলে কেমন? এমন হাজারো প্রশ্ন সবার মনে! এসব প্রশ্নের উত্তর খুঁজছে বিজ্ঞানও। আধুনিক প্রযুক্তির এই যুগে মৃত্যুর পরের জীবন নিয়ে হয়েছে গবেষণাও। এ বিষয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন বিজ্ঞানীরা।

অ্যালিস উইলসন নামের অস্ট্রেলিয়ার এক বিজ্ঞানী জানিয়েছেন, মৃত্যুর পর এক বছরের বেশি সময় ধরে সচল থাকে মানবদেহ। প্রায় ১৭ মাস ধরে একটি মরদেহ পরীক্ষা-নিরীক্ষা করেন এ তথ্য জানান তিনি।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টাইমসের খবরে বলা হয়েছে, অস্ট্রেলিয়ার হেমিস্ফেয়ার শহরের দক্ষিণের দিকে অনেক দূরে অবস্থিত মরদেহের একটি ফার্ম রয়েছে। সেখানে ৭০টি মরদেহ রাখা হয়েছে। এগুলোর একটিতে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছিলেন বিজ্ঞানী অ্যালিসন।

অ্যালিসন ও তার সহকর্মীদের গবেষণার বিষয় হলো- টাইম ল্যাপস ক্যামেরা ব্যবহার করে কোনো মানুষের মৃত্যুর প্রকৃত সময় বের করা। শুধু তাই নয়, ওই সময়টা মরদেহে কী রূপ ক্রিয়া-প্রতিক্রিয়া চলে সে সম্পর্কে একটি ধারণা নেওয়া।

বিজ্ঞানী অ্যালিসন জিনিয়েছেন, মৃত্যুর পর মানবদেহে যে কার্য চলে তা মূলত মানবদেহ পচনের ওপর নির্ভর করে। বিশেষ করে মরদেহ মমি বা অন্য কোনোভাবে সংরক্ষণ করে রাখা হলে সেখানে অঙ্গের সক্রিয়তা ভিন্ন হতে পারে। এই গবেষণা মৃত্যুর প্রকৃত কারণ জানা এবং গোয়েন্দাদের জন্য ক্রাইম সম্পর্কে সঠিক তথ্য দিতে সাহায্য করবে বলে জানান এই বিজ্ঞানী। তার দাবি, প্যাথোলজিস্টদের জন্যও বিশেষ সহায়ক হতে পারে তার এই গবেষণা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top
%d bloggers like this: