পিরিয়ড চলাকালীন এই চারটি কাজ বর্জন করুন

পিরিয়ড বা মাসিকের মত একটা স্বাভাবিক এবং প্রাকৃতিক বিষয় নিয়ে লজ্জা আর সংকোচের শেষ নেই সমাজে। এতে নারী স্বাস্থ্য, বিশেষ করে নারীর প্রজনন স্বাস্থ্য এবং পিরিয়ড বা মাসিকের সময়ে পরিচ্ছন্নতা বা নিরাপদ ব্যবস্থাপনা না থাকার কারণে নানা রকম অসুখবিসুখও হচ্ছে। চলুন জেনে নেয়া যাক, পিরিয়ড চলাকালীন যেসব কাজ অবশ্যই বর্জন করতে হবে-

  • ঠাণ্ডা পানি: পিরিয়ড চলাকালীন ঠাণ্ডা পানি, কোমল পানীয় এবং নারিকেল খাবেন না। গবেষণায় দেখা গেছে, পিরিয়ড চলাকালীন ঠাণ্ডা পানি পান করার ফলে পিরিয়ডের রক্ত বের না হয়ে জরায়ু প্রাচীরে জমাট বাঁধতে পারে। যা পরবর্তী ৫ থেকে ১০ বছরের মধ্যে জরায়ু টিউমার বা ক্যান্সারের আকার ধারণ করতে পারে।
  • শ্যাম্পু: পিরিয়ড চলাকালীন মাথায় শ্যাম্পু ব্যাবহার করবেন না। কারণ পিরিয়ডের সময় চুলের গোড়া আলগা হয়। ফলে লোমকূপ উন্মুক্ত হয়ে পড়ে। শ্যাম্পু ব্যবহার এসময় অত্যন্ত ঝুঁকিপূর্ণ এবং দীর্ঘস্থায়ী মাথা ব্যথার কারণ হতে পারে।
  • শসা: এসময় শসা খাবেন না। কারণ শসার মধ্যে থাকারস পিরিয়ডের রক্তকে জরায়ু প্রাচীরে আটকে দিতে পারে। যার ফলে আপনার বন্ধ্যা হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
  • শরীরে শক্ত কিছুর আঘাত: লক্ষ্য রাখতে হবে, পিরিয়ডের সময় যেন শরীরে শক্ত কিছুর আঘাত না লাগে, বিশেষত পেটে। পিরিয়ডের সময়টায় জরায়ু খুব নাজুক থাকে ফলে অল্প আঘাতেই মারাত্মক ক্ষতিগ্রস্থ হতে পারে। যার ফলে পরবর্তীকালে জরায়ু ক্যান্সার, জরায়ুতে ঘাঁ কিংবা বন্ধ্যাত্যের ঝুঁকি থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top
%d bloggers like this: