in , , ,

লাল চায়ের অজানা উপকারিতা

বর্তমান সময়ে কমবেশি সবাই চা পান করেন। গল্প কিংবা পত্রিকা পড়ার সময় এক কাপ চা পান না করলে মনে হয় পূর্ণতা আসে না। তবে সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, লাল চা-ই স্বাস্থ্যের জন্য সবচেয়ে ভালো। জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী তাদের গবেষণায় এমনটিই জানিয়েছেন।

আসুন জেনে নেই, লাল চায়ের কিছু উপকারিতা সম্পর্কে:

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: লাল চা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এর মধ্যে থাকা ট্যানিন ফ্লু, ঠান্ডা, ইনফ্লুয়েঞ্জা আক্রমণ থেকে দেহকে সুরক্ষা দেয়।

২. হজম ভালো করে: এর মধ্যে থাকা ট্যানিন হজম প্রক্রিয়াকে সাহায্য করে। এটি অন্ত্রের সমস্যা এবং গ্যাস্ট্রিকের সমস্যার সঙ্গে লড়াই করে। লাল চা অন্ত্রের প্রদাহ প্রতিরোধেও কাজ করে।

৩. হার্টের জন্য ভালো: গবেষণায় বলা হয়, লাল চা খাওয়া কার্ডিওভাসকুলার সমস্যা প্রতিরোধে সাহায্য করে। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষতিকর কোলেস্টেরলের জারিত হওয়া প্রতিরোধে কাজ করে। নিয়মিত লাল চা খেলে হৃৎপিণ্ড ভালো রাখে।

৪. মুখের স্বাস্থ্য ভালো রাখে: অ্যান্টিঅক্সিডেন্ট মুখের ক্যানসার প্রতিরোধ করে। এর মধ্যে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান দাঁতের ক্ষয় তৈরিকারী ব্যাকটেরিয়া প্রতিরোধ করে। এ ছাড়া এর মধ্যে থাকা ফ্লোরাইড মুখের দুর্গন্ধ দূর করে।

৫. ক্যানসার প্রতিরোধে: লাল চায়ের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট রেক্টাল, জরায়ুর ক্যানসার, ফুসফুস ও ব্লাডার ক্যানসার প্রতিরোধ করে। এটি স্তন ক্যানসার, প্রোস্টেট ক্যানসার ও পাকস্থলীর ক্যানসারও প্রতিরোধে কাজ করে।

৬. মস্তিষ্ক ও স্নায়ু পদ্ধতিকে উদ্দীপ্ত করে: লাল চা রক্তের পরিবহনকে উন্নত করে। এটি মস্তিষ্ককে শিথিল করতে সাহায্য করে এবং কাজে মনোযোগ বাড়ায়। প্রতিদিন চার কাপ লাল চা খেলে মানসিক চাপ কমে।

Leave a Reply

ক্যাসিনো কি, এখানে কি হয়?

লেবুর শরবতের যত উপকারিতা